ফেসবুক খুলতে লাগতে পারে জাতীয় পরিচয়পত্র

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ বিডি ডট কম,নিজস্ব প্রতিনিধি,১৪ মার্চ : এখন থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নতুন করে অ্যাকাউন্ট খুলতে চাইলে অন্যান্য তথ্যের পাশপাশি জাতীয় পরিচয়পত্রের (ন্যাশনাল আইডি) তথ্য বাধ্যতামূলক করার বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে অচিরেই। গতকাল ১৩ মার্চ সোমবার ফেসবুকের ট্রাস্ট অ্যান্ড সেফটি ম্যানেজার ভিকরাম ল্যানগেশের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে বাংলাদেশের পুলিশের পক্ষ থেকে এ ধরনের প্রস্তাব দেওয়া হয়েছে।

বৈঠক শেষে পুলিশ হেড কোয়ার্টার্সের সহকারী মহাপরিদর্শক (এআইজি-গোপনীয়) মো. মনিরুজ্জামান বলেন, সাইবার অপরাধের তদন্তের ক্ষেত্রে ফেসবুক যেন সহায়তা দেয়, এ বিষয়টি বলা হয়েছে। ফেসবুকের অ্যাকাউন্ট করতে গেলে পাসপোর্ট, জাতীয় পরিচয়পত্র বা ওই ব্যক্তিকে পরে শনাক্ত করা যায় এমন কোনো পরিচয়পত্র প্রদর্শন বাধ্যতামূলক করার প্রস্তাব দিয়েছে পুলিশ।

তিনি আরও জানান, এ ছাড়া নারী নির্যাতন ও ধর্মীয় বিষয়ে কোনো প্রচারণা যেন ফেসবুক পুলিশের নজরে আনে, সে জন্য বলা হয়েছে।

জবাবে ফেসবুকের প্রতিনিধি বলেছেন, তাদের নিজস্ব নীতিমালায় সাংঘর্ষিক না হলে তারা সব রকম সহযোগিতা করবেন। ফেসবুক পরিচালনা বোর্ড আছে, সেই বোর্ডের সঙ্গে তিনি কথা বলে বাংলাদেশ পুলিশকে নিজেদের অবস্থান জানাবেন।

বৈঠকের আগে মনিরুজ্জামান বলেছিলেন, ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে অনেক দেশের নানা ধরনের চুক্তি হয়েছে। কিন্তু আমাদের এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কোনো চুক্তি হয়নি। কিন্তু আমরা ফেসবুকের সঙ্গে সহযোগিতামূলক সম্পর্ক গড়ে তোলার চেষ্টা করছি।

তিনি আরও জানিয়েছিলেন, পুলিশ মোবাইল ফোন অপারেটরগুলোর কাছ থেকে যেমন তথ্য সহযোগিতা পেয়ে থাকে এ ধরনের সহযোগিতা পেতে চায় ফেসবুকের কাছ থেকে।

মনিরুজ্জামান এক জরিপের বরাত দিয়ে জানিয়েছিলেন, বাংলাদেশে জঙ্গি কার্যক্রমে জড়িয়ে পড়া যুবকদের অন্তত ৮০- ৮২ শতাংশ সোশ্যাল মিডিয়া ব্যবহারের মাধ্যমে উদ্বুদ্ধ হয়েছে বলে এক জরিপে উঠে এসেছে। এদের মধ্যে ৫৬ শতাংশ সাধারণ শিক্ষার্থী, ২২ শতাংশ মাদ্রাসার পড়াশোনা ছেড়ে জঙ্গিবাদে জড়িয়েছে।

তবে এ বিষয়ে পুলিশের এক উচ্চপদস্থ কর্মকর্তার ভাষ্য, পুলিশ এমন কিছু করবে না যাতে ফেসবুকের গোপনীয়তা নীতি লঙ্ঘন হয়। বাংলাদেশে বর্তমানে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা প্রায় ২০ মিলিয়ন।

NO COMMENTS

LEAVE A REPLY