রাজনৈতিক দলগুলোর কাছে নাম চেয়েছে সার্চ কমিটি

SHARE
 ওয়ার্ল্ড ক্রাইম নিউজ বিডি ডট কম,নিজস্ব প্রতিনিধি,২৮ জানুয়ারি : নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে নতুন সার্চ কমিটি সব রাজনৈতিক দলের কাছে নাম চেয়েছে। রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেয়া প্রত্যেকটি রাজনৈতিক দলকে আগামী ৩১ জানুয়ারির মধ্যে সার্চ কমিটির কাছে নাম জমা দিতে হবে।
আজ শনিবার সুপ্রিম কোর্ট ভবনের জাজেস লাউঞ্জে কমিটির প্রথম বৈঠক শেষে এ কথা জানান মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম।
মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের জানান, যে ৩১টি দল সংলাপে অংশ নিয়েছে, তাদের ৩১ জানুয়ারি বেলা ১১টার মধ্যে ৫টি করে নাম প্রস্তাব করতে বলা হয়েছে।
শফিউল আলম বলেন, আহ্বায়কের সম্মতির পর সভার সিদ্ধান্ত অনুযায়ী প্রয়োজনীয় সহযোগিতা দেব আমরা। আশা করি, ১০ কার্যদিবসের (৮ ফেব্রুয়ারি) মধ্যেই সব কার্যক্রম শেষ হবে; ১৪ ফেব্রুয়ারির মধ্যে নতুন কমিশন হবে।
এ ছাড়া নতুন নির্বাচন কমিশন গঠনে মতামত নেয়ার জন্য আগামী সোমবার বিকেল ৪টা সুপ্রিম কোর্টের জাজেজ লাউঞ্জে বিশিষ্ট নাগরিকদের সঙ্গে বসবেন সার্চ কমিটির সদস্যরা।
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত বুধবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে এই সার্চ কমিটি গঠন করে ১০ কার্যদিবসের মধ্েয নতুন নির্বাচন কমিশনের জন্য নাম প্রস্তাবের দায়িত্ব দেন। তাদের সুপারিশ থেকেই অনধিক ৫ সদস্েযর ইসি নিয়োগ দেবেন রাষ্ট্রপতি।
কমিটির অপর সদস্যরা হলেন- হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, মহাহিসাব নিরীক্ষক (সিএজি) মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য শিরীণ আখতার।
নিয়ম অনুযায়ী, ৬ জনের এই কমিটির তিনজন উপস্থিত থাকলেই বৈঠক করা যায়। মন্ত্রিপরিষদ বিভাগ এই কমিটির কাজে সাচিবিক সহায়তা দিচ্ছে।
প্রসঙ্গত, আগামী ৮ ফেব্রুয়ারি বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হবে।

NO COMMENTS

LEAVE A REPLY