আগামী ২২ আগস্ট সারাদেশ পবিত্র ঈদুল আজহা

SHARE

image-10543-1534082138ওয়ার্ল্ড ক্রাইম নিউজ বিডি ডট কম,ঢাকা প্রতিনিধি,১২ আগস্ট :  বাংলাদেশের আকাশে আজ রবিবার (১২ আগস্ট) জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। আগামী ২২ আগস্ট (বুধবার) সারাদেশ উদযাপিত হবে পবিত্র ঈদুল আজহা। সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম মিলনায়তনে আয়োজিত সভা শেষে এ ঘোষণা দেওয়া হয়।

এদিকে, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে গতকাল শনিবার সন্ধ্যায় জিলহজের চাঁদ দেখা গেছে। সে হিসেবে আগামী ২১ আগস্ট সৌদিতে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে।

ঈদুল ফিতরের পর ঈদুল আজহা মুসলমানদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব। ত্যাগের মহিমায় উদ্ভাসিত এ উৎসবে মুসলমানরা তাদের প্রিয় বস্তু মহান আল্লাহর নামে উৎসর্গ করে তার সন্তুষ্টি অর্জনের চেষ্টা করেন। ঈদুল আজহা অনুষ্ঠিত হওয়ার সময়ই লাখ লাখ মুসলমান সৌদি আরবের পবিত্র ভূমিতে হজব্রত পালনরত অবস্থায় থাকেন। হাজিরা ঈদের দিন সকালে কোরবানি দেন।

হজরত ইবরাহিম (আ.) এর ত্যাগের মহিমার কথা স্মরণ করে সারা বিশ্বের মুসলিমরা জিলহজ মাসের ১০ তারিখে আল্লাহর অনুগ্রহ লাভের প্রত্যাশায় পশু কুরবানি করে থাকেন। পশু কুরবানির কারণে এই ঈদ সাধারণ মানুষের কাছে কুরবানির ঈদ বলেই পরিচিত।

এদিন মহান আল্লাহর সন্তুষ্টি লাভের জন্য হজরত ইবরাহিম (আ.) তার প্রিয় পুত্র হজরত ইসমাইল (আ.)কে কুরবানি করতে উদ্যত হন। কিন্তু আল্লাহপাকের অশেষ মেহেরবানিতে ইসমাইল (আ.)-এর পরিবর্তে একটি দুম্বা কুরবানি হয়ে যায়।

NO COMMENTS

LEAVE A REPLY