হ্যাকিংয়ের মাধ্যমেই রিজার্ভের অর্থ চুরি হয়েছে: সিআইডি

SHARE

20415ওয়ার্ল্ড ক্রাইম নিউজ বিডি ডট কম,নিজস্ব প্রতিনিধি,০৮ জুলাই : হ্যাকিংয়ের মাধ্যমেই বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরি হয়েছে বলে জানিয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ-সিআইডি। পাঁচ জুলাই ফিলিপাইনের অ্যান্টি মানি লন্ডারিং কাউন্সিলকে এ বিষয়ে একটি সাক্ষ্য প্রতিবেদন দিয়েছে তারা। হ্যাকিংয়ে সহায়তায় বাংলাদেশের কয়েকজনও জড়িত বলছে সংস্থাটি।

২০১৬ সালের ফেব্রুয়ারিতে মার্কিন ফেডারেল ব্যাংকে রাখা বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ১০ কোটি ১০ লাখ ডলার চুরি হয়। এর মধ্যে শ্রীলঙ্কা থেকে ১ কোটি ৪৫ লাখ ডলার ও ফিলিপাইন থেকে ১ কোটি ৪৫ লাখ ডলার ফেরত আনা হয়েছে। সেসময় মতিঝিল থানায় মানি লন্ডারিং আইনে একটি মামলা করা হয়। এর তদন্তের দায়িত্ব পায় সিআইডি।

সম্প্রতি ফিলিপাইনের অ্যান্টি মানি লন্ডারিং কাউন্সিলে একটি প্রতিবেদন দেন সিআইডির তদন্ত কর্মকর্তা রায়হান উদ্দিন খান। সাথে ছিলেন বাংলাদেশ ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের যুগ্ম পরিচালক মোহাম্মদ আবদুর রব।

প্রতিবেদনটি মামলার সাক্ষ্য হিসেবে কাজে লাগবে বলে জানিয়েছে সিআইডি। হ্যাকিংয়ে সহায়তায় বাংলাদেশের কয়েকজন এবং ফিলিপাইন, শ্রীলঙ্কাসহ অন্যান্য দেশের নাগরিকও জড়িত, বলছে সংস্থাটি।

আগামী ৪-৫ মাসের মধ্যেই পূর্ণাঙ্গ প্রতিবেদন দেয়ার কথা জানিয়েছে সিআইডি।

NO COMMENTS

LEAVE A REPLY