ভুলবশত প্রশ্ন প্রকাশ এইচএসসি: ভূগোল দ্বিতীয় পত্রের পরীক্ষা ১৪ মে

SHARE

geography-exam-stopped_136380ওয়ার্ল্ড ক্রাইম নিউজ বিডি ডট কম,নিজস্ব প্রতিনিধি,২২ এপ্রিল :  প্রশ্ন ফাঁস নয়, ভুলবশত পরের দিনের প্রশ্ন খুলে ফেলায় স্থগিত হলো চলমান এইচএসসির ভূগোল দ্বিতীয় পত্রের পরীক্ষা। আগামীকাল সোমবারের এই পরীক্ষাটি স্থগিত করে জানানো হয়েছে, নতুন করে প্রশ্নপত্র ছাপিয়ে এই পরীক্ষা আগামী ১৪ মে নেয়া হবে।

ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান জিয়াউল হক জানান, আজ রবিবার ভূগোল প্রথম পত্রের পরীক্ষা ছিল। কিন্তু ময়মনসিংহের দুর্গাপুরের একটি কেন্দ্রে ভুলবশত ভূগোল দ্বিতীয় পত্রের প্রশ্নপত্র সরবরাহ করা হয়। আর সেটি খুলেও ফেলা হয়। পরে প্রথম পত্রের প্রশ্নপত্র পরীক্ষার্থীদের হাতে দেওয়া হয়।

বিষয়টি জানার সঙ্গে সঙ্গে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন ভূগোল দ্বিতীয় পত্রের পরীক্ষা স্থগিতের নির্দেশ দেন। একইসঙ্গে নতুন করে প্রশ্নপত্র ছাপিয়ে পরীক্ষাটি নেয়ার জন্য শিক্ষা বোর্ডকে নির্দেশ দেয়া হয়।

সোহরাব হোসাইন বলেন, ‘ময়মনসিংহের দুর্গাপুরের একটি কেন্দ্রে ভুলবশত প্রথমপত্রের বদলে দ্বিতীয়পত্রের প্রশ্নের সিলগালা করা খাম খোলা হয়। খামের ভেতর আগামীকালের (সোমবার) ভূগোল দ্বিতীয় পত্রের প্রশ্নপত্র দেখে তা আবার বন্ধ করা হয়। স্থানীয় প্রশাসনের মাধ্যমে বিষয়টি জানার পর তাৎক্ষণিক আগামীকালের পরীক্ষা স্থগিত করা হয়েছে।’

‘এত স্বল্প সময়ে নতুন করে প্রশ্নপত্র ছাপিয়ে সারাদেশে পাঠানো সম্ভব নয়। এ কারণে নতুন করে পরীক্ষার তারিখ নির্ধারণ করে নতুন প্রশ্নপত্র ছাপাতে বোর্ড কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়েছে। সুষ্ঠুভাবে পরীক্ষা নেয়ার স্বার্থে আমরা আর কোনও ঝুঁকি নিতে চাই না।’

এ ঘটনায় দুটি তদন্ত কমিটি গঠন হয়েছে। একটি কমিটিতে ঢাকা বোর্ড এর ডেপুটি কনট্রোলার এর নেতৃত্বে আছেন তিনজন সদস্য। আরেকটি জেলা প্রশাসকের নেতৃত্বে কাজ করবেন তিনজন।

NO COMMENTS

LEAVE A REPLY