রোহিঙ্গা ইস্যুতে সুচি কে কানাডার প্রধানমন্ত্রীর চাপ প্রয়োগ

SHARE

mayanmaওয়ার্ল্ড ক্রাইম নিউজ বিডি ডট কম,নিজস্ব প্রতিনিধি,১১ নভেম্বর :  কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধ ও তাদের দেশে ফিরিয়ে নেওয়ার ব্যাপারে মিয়ানমারের ক্ষমতাসীন দলের নেত্রী ও স্টেট কাউন্সিলর অং সান সু চি’র ওপর চাপ প্রয়োগ করেছেন।

শুক্রবার ভিয়েতনামে অ্যাপেক সম্মেলনের ফাঁকে সু চি’র সঙ্গে বৈঠকে ট্রুডো এ বিষয়ে জোর দেন। সু চি’র সঙ্গে ট্রুডোর বৈঠকে আরও উপস্থিত ছিলেন কানাডার বিশেষ দূত বব রে। গত মাসে রোহিঙ্গা পরিস্থিতি দেখতে মিয়ানমার সফর করেছিলেন রে।

বৈঠকের পরে বব রে বলেন, ‘আমার দৃষ্টিকোন থেকে কানাডার প্রধানমন্ত্রীর কাছ থেকে সরাসরি কথাবার্তা শোনাটি ছিল তার (সু চি) জন্য অনেক গুরুত্বপূর্ণ।’ কানাডার প্রধানমন্ত্রী রোহিঙ্গা নির্যাতন নিয়ে তার ভীতির কথা সু চির কাছে বলেছেন বলেও জানিয়েছেন রে।

রে বলেন, ‘তবে আমাদের কাছে গুরুত্বপূর্ণ হচ্ছে, আপনি কী বলছেন তার চাইতে গুরুত্বপূর্ণ হচ্ছে আপনি কী করছেন। আর সেজন্যই আমি মনে করি, মৌলিক পদক্ষেপগুলো বাস্তবায়নে আমরা কঠোর চাপ প্রয়োগ অব্যাহত রেখে যাব।’

বৈঠকে কানাডার প্রধানমন্ত্রী বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়া এবং জাতিসংঘের প্রাক্তন মহাসচিব কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নে আন্তরিক ইচ্ছার কথাও সু চির কাছে ব্যক্ত করেছেন।

NO COMMENTS

LEAVE A REPLY