গঙ্গা –যমুনা নাট্য ও সাংস্কৃতি উৎসবে কণ্ঠশীলনের “যাদুর লাটিম”

SHARE

images (2)ওয়ার্ল্ড ক্রাইম নিউজ বিডি ডট কম,শারমিন ইসলাম,১২ অক্টোবর : ভারত ও বাংলাদেশের সাংস্কৃতির অভিজ্ঞতা বিনিময় ও মৈত্রীর বন্ধন দৃঢ়করণের লক্ষ নিয়ে ৬ষ্ঠ বারের মতো এ উৎসবের আয়োজন করেছে গঙ্গা- যমুনা নাট্যৎসব পর্ষদ ।রাজধানীর শিল্পকলা একাডেমীতে শুরু হয়েছে  দুই বাংলার নাটক নিয়ে “গঙ্গা- যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব ২০১৭”। আগামী ৬ই অক্টোবর থেকে ১৫ই অক্টোবর পর্যন্ত এই উৎসব চলবে । ১০ দিন ব্যাপী উৎসবে দেশ –বিদেশের বিভিন্ন দলের মোট ২৯টি নাটক মঞ্চস্থ হবে ।

 

এই নাট্য ও সাংস্কৃতিক উৎসবকে কেন্দ্র করে কণ্ঠশীলন  প্রযোজিত নাটক “যাদুর লাটিম” তৃতীয় বারের মতো মঞ্চায়ন হবে আগামী ১১ই অক্টোবর ২০১৭,বুধবার সন্ধ্যা ৭ টায় । জাতীয় নাট্যশালা ,বাংলাদেশ শিল্পকলা একাডেমী ,ঢাকা ।

 

 

“যাদুর লাটিম” এক কল্পিত নগরের ইফরিদ – কুফরিদ নামের দুষ্ট জ্বীনের গল্প হলেও সমসাময়িক বিশ্বের বাস্তব আবস্থার বাইরে কিছুই নয় । মানুষের শিরায় উপশিরায় ঘুরে বেড়ানো ইফরিদ – কুফরিদ মানুষের মনে সন্দেহ ও আবিশ্বাসের বিষ ঢুকিয়ে এবং ধর্মের ভুল ব্যাখ্যা দিয়ে নগর জুড়ে নৈরাজ্য সৃষ্টি করতে থাকে । নগরের গভর্নর কালো যাদুমন্ত্র দিয়ে জ্বীন ইফরিদকে নিজের নিয়ন্ত্রণে রেখে নিজস্বার্থে ব্যবহার করে । একই সাথে তাঁর অনুগত পুলিশ প্রধানকে দিয়ে তাঁর হীনকর্ম বাস্তবায়ন করে । বাকিটা দেখার আমন্ত্রণ রইল ।

 

প্রায় দের ঘণ্টা নাটকটির মঞ্চসজ্জা, পোশাক ও আলোক পরিকল্পনায় আছেন ফয়েজ জহির ,সঙ্গীত পরিকল্পনা ও সুর সংযোজন করেছেন শিশির রহমান, কোরিওগ্রাফী করেছেন আমিনুল আশরাফ । নাটকটিতে দুটি গান আছে । গান দুটি লিখেছেন রাফিক হারিরি ও মীর বরকত ।

 

নাটকটির বিভিন্ন চরিত্রে রুপদান করেছেন –রইস উল ইসলাম, মোস্তফা কামাল, একে এম শহিদুল্লাহ কায়সার,সোহেল রানা ,সালাম খোকন, অনন্যা গোস্বামী, জে এম মারুফ সিদিক্কী, নিবিড় রহমান,নাশাত আনান চৌধুরী বিন্তু, আফরিন খান, অনুপমা আলম, নিলুফা মিম,রাহনুমা

ইসলাম রাখী, মোঃ আব্দুল কাইয়ুম ,রুবেল মজুমদার, মোঃ ওয়ালিউল ইসলাম সাকিব, নিশরাত জেবিন নিশি, শেখ সাজ্জাদুর রহমান ও  ফাহিম আবরার।

 

NO COMMENTS

LEAVE A REPLY