মানবতাবিরোধী অপরাধে ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি হাফিজ গ্রেফতার

SHARE

hafiz-abn_94054ওয়ার্ল্ড ক্রাইম নিউজ বিডি ডট কম,কিশোরগঞ্জ প্রতিনিধি,১২ আগস্ট :  মানবতাবিরোধী অপরাধে ফাঁসির দণ্ডপ্রাপ্ত হাফিজ উদ্দিনকে কিশোরগঞ্জ থেকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশান ব্যাটালিয়ন (র‌্যাব-১৪)। হাফিজ উদ্দিন জেলার করিমগঞ্জ পৌরসভার খুদির জঙ্গল এলাকার বাসিন্দা। আজ শনিবার দুপুরে কিশোরগঞ্জের ইটনা উপজেলার বাদলা ইউনিয়নের বর্শিকুড়া গ্রাম থেকে তাকে আটক করা হয়।

একাত্তরে করিমগঞ্জ উপজেলার আব্দুল গফুরকে অপহরণ করে ২৬ সেপ্টেম্বর খুদির জঙ্গল সেতুতে হত্যার অভিযোগ হাফিজের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে অভিযোগ করেছিলেন গফুরের স্ত্রী হাফিজা খাতুন। পরে ২০১৫ সালের ২২ ফ্রেব্রুয়ারি হাফিজের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে ট্রাইব্যুনাল।

২০১৬ সালের ৩ মে হাফিজ ও চার রাজাকারের রায় ঘোষণা করে বিচারপতি মোহাম্মদ আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল। রায়ে দুই ভাই এ টি এম শামসুদ্দিন ও এ টিএম নাসির উদ্দিন, রাজাকার কমান্ডার গাজী মান্নান ও হাফিজ উদ্দিনকে মৃত্যুদণ্ড দেয়া হয়। আমৃত্যু কারাদণ্ড দেয়া হয় আজহারুল ইসলামকে। এর মধ্যে এটিএম শামসুদ্দিন ও এটিএম নাসির উদ্দিন বর্তমানে করাগারে এবং রাজাকার কমান্ডার গাজী মান্নান সম্প্রতি  মারা গেছেন।

র‌্যাব-১৪ সিপিসি-২ কিশোরগঞ্জের ক্যাম্প কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার মো. হাসান মোস্তফা স্বপন জানান, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাবের একটি দল বর্শিকুড়া গ্রামে অভিযান চালিয়ে হাফিজ উদ্দিনকে গ্রেফতার করে। কিশোরগঞ্জ ক্যাম্পে নেওয়ার পর জিজ্ঞাসাবাদ শেষে বিস্তারিত জানানো হবে বলে জানান তিনি।

বর্শিকুড়া গ্রামের পার্শ্ববর্তী সিমলা গ্রামে তার মেয়ের জামাতার বাড়িতে তিনি পালিয়েছিলেন বলে জানা গেছে। র‌্যাবের অভিযানের খবর পেয়ে তিনি পালিয়ে যাচ্ছিলেন বলে স্থানীয় ইউপি চেয়ারম্যান এম.এ.গণি ভূইয়া জানান। তার বাড়ি করিমগঞ্জ উপজেলার খুদিরজঙ্গল গ্রামে।

কিশোরগঞ্জ যুদ্ধাপরাধ প্রতিরোধ আন্দোলন কমিটির সভাপতি রেজাউল হাবীব রেজা জানান, ইটনা উপজেলার বাদলা ইউনিয়নের একটি গ্রামে হাফিজ উদ্দিন অবস্থান করে আসছিলেন এমন সংবাদের ভিত্তিতে র‌্যাবের একটি দল অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করেছে।

ইটনা থানার ভারপ্রপ্ত কর্মকর্তা আব্দুল মালেক জানান, পুলিশের একটি দল প্রথমে অভিযান চালায়। কিন্ত তাকে পাওয়া যায়নি। পরে র‌্যাবের একটি দল ঘটনাস্থলে পৌঁছে তাকে গ্রেপ্তার করেছে বলে শুনেছি।’

এদিকে হাফিজ উদ্দিনের গ্রেফতারে র‌্যাবকে অভিনন্দন জানিয়েছেন যুদ্ধাপরাধ প্রতিরোধ আন্দোলন কমিটির আহ্বায়ক রেজাউল হাবিব রেজা।

NO COMMENTS

LEAVE A REPLY