ষোড়শ সংশোধনী বাতিলে আপিলের রায় আজ

SHARE

highcourt_86043ওয়ার্ল্ড ক্রাইম নিউজ বিডি ডট কম,আদালত প্রতিনিধি,০৩ জুলাই :  সুপ্রিম কোর্ট খোলার পর বিচারপতিদের অপসারণ ক্ষমতাসংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে আপিল মামলার রায় ঘোষণা করা হবে আজ সোমবার। রবিবার আপিল বিভাগের ওয়েবসাইটে গিয়ে দেখা যায়, পরবর্তী দিনের কার্যতালিকায় ১ নম্বর ক্রমিকে ‘সরকার বনাম অ্যাডভোকেট আসাদুজ্জামান সিদ্দিকী ও অন্যান্য’ শীর্ষক মামলাটি রায় ঘোষণার জন্য রাখা আছে।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাত বিচারপতির পূর্ণাঙ্গ বেঞ্চ গত ১ জুন মামলাটি রায়ের জন্য সিএভি রাখেন, অর্থাৎ যে কোনো দিন রায় ঘোষণা করা হবে। বিচারক অপসারণ প্রশ্নে গুরুত্বপূর্ণ আলোচিত এই মামলায় ১১ কার্যদিবস শুনানি হয়।

আপিল শুনানিতে আদালতে মতামত উপস্থাপনকারী ১০ এমিকাস কিউরির (আদালতের বন্ধু) মধ্যে শুধু ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি সংবিধানের ষোড়শ সংশোধনীর পক্ষে মত দেন।

অপর নয় এমিকাস কিউরি ড. কামাল হোসেন, জ্যেষ্ঠ আইনজীবী এম আই ফারুকী, আব্দুল ওয়াদুদ ভূঁইয়া, প্রাক্তন অ্যাটর্নি জেনারেল এ এফ এম হাসান আরিফ, ব্যারিস্টার এম. আমিরুল ইসলাম, বিচারপতি টিএইচ খান, ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, ফিদা এম কামাল ও এ জে মোহাম্মদ আলী সংবিধানের ষোড়শ সংশোধনীর বিপক্ষে তাদের মতামত তুলে ধরেন।

গত ৮ ফেব্রুয়ারি ষোড়শ সংশোধনীর আপিল শুনানিতে এমিকাস কিউরি নিয়োগ দেন আপিল বিভাগ। গত বছরের ১১ আগস্ট সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে দেয়া রায় সুপ্রিম কোর্টের ওয়েব সাইটে প্রকাশ করা হয়। পরে ওই রায়ের বিরুদ্ধে আপিল করে রাষ্ট্রপক্ষ।

NO COMMENTS

LEAVE A REPLY