বাংলাদেশ অণুজীব বিজ্ঞানী সমিতির বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

SHARE

ওয়ার্ল্ড ক্রাইম নিউজ বিডি ডট কম,নিজস্ব প্রতিনিধি,২৯ এপ্রিল : বাংলাদেশ অণুজীব বিজ্ঞানী সমিতির ৩০তম বার্ষিক সম্মেলন আজ শনিবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। সম্মেলনের প্রতিপাদ্য ছিল ‘টেকসই উন্নয়নে অণুজীব বিজ্ঞান শিক্ষা ও গবেষণা’। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে সম্মেলন উদ্বোধন করেন।

সম্মেলন আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো: মজিবুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো: ইমদাদুল হক বিশেষ অতিথি এবং এ্যাক্টিভ ফাইন কেমিক্যালস লিমিটেডের চিফ অপারেটিং অফিসার এবিএম জামাল উদ্দিন সম্মানিত অতিথি হিসাবে বক্তব্য রাখেন। এছাড়া সমিতির সভাপতি অধ্যাপক ড. মো: মাহফুজুল হক, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো: আনিছুর রহমান খান ও আয়োজক কমিটির সম্পাদক অধ্যাপক হুমায়রা আখতার অনুষ্ঠানে বক্তৃতা করেন।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক অণুজীব বিজ্ঞান শিক্ষা ও গবেষণার সুফল সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে শিল্প প্রতিষ্ঠান ও শিক্ষা প্রতিষ্ঠানসমূহের মধ্যে যৌথ সহযোগিতামূলক সম্পর্ক গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে অণুজীব বিজ্ঞানের বিভিন্ন ধারার মধ্যে সমন্বয় সাধন করতে হবে। কৃষি, শিল্প, চিকিৎসাসহ বিভিন্ন খাতের আধুনিকায়নে জীববিজ্ঞান গবেষণাকে আরও গতিশীল করতে হবে। বিজ্ঞান শিক্ষার ক্ষেত্রে বিভিন্ন প্রতিবন্ধকতা দূর করতে সমন্বিত উদ্যোগ গ্রহণের ওপর তিনি গুরুত্বারোপ করেন।

উপাচার্য বলেন, সকল শিক্ষার মূল লক্ষ্য হচ্ছে মানুষের মাঝে মানবিক মূল্যবোধ গড়ে তোলা। নৈতিক মূল্যবোধ ছাড়া কোন শিক্ষাই মানবকল্যাণ সাধন করতে পারে না। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের এক মেধাবী শিক্ষার্থীর সম্প্রতি জঙ্গিবাদে সংযুক্ত হওয়ার ঘটনা উল্লেখ করে তিনি বলেন, মূল্যবোধের অভাবেই সে এ ধরণের ঘৃণ্য তৎপরতার সঙ্গে যুক্ত হয়েছে। তিনি শ্রেণিকক্ষে একাডেমিক শিক্ষার পাশাপাশি নৈতিক শিক্ষা প্রদানের জন্য শিক্ষকদের প্রতি আহ্বান জানান।  উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীরা এই সম্মেলনে অংশগ্রহণ করেন।

NO COMMENTS

LEAVE A REPLY